Easy PHP Larn (Part-3)

ইজি পি এইচ পি পর্ব ৩ এ আপনাদের স্বাগতম।গত পর্বে আমরা Variable নিয়ে কিছুটা আলোচনা করেছিলাম। আজ Variable নিয়ে আরো কিছু আলোচনা করব।শুরুর পূর্বে কিছু গুরুত্বপূর্ণ কথা বলে নেয়। পিএইচপি তে Variable অনেক গুরুত্বপূর্ণ।এছাড়া পি এইচ পির Advance টিউটরিয়াল গুলোতে য়াওয়ার আগে যে জিনিস গুলো না জানলেই নয় তা হল:
*** Variable
*** Comment
*** Embedding
*** If-Else
*** Switch
*** Array
*** Function
*** Loop
*** Operator
*** Session
***Cookie
*** POST And GET Method
*** Include
***Form Handling
*** CRUD (Create, Read, Update, Delete)
পি এইচ পি র বেসিক টিউটরিয়ালে এই জিনিস গুলো আমরা Clear করব। পি এইচ পি র এই জিনিস গুলো খুব ভাল ভাবে আয়ত্তে আনা দরকার।আর এর প্রতিটি আংশই আমি আপনাদের কাছে খুব সহজে উপস্থাপন করব। এগুলো শেষ করে আমরা চলে যাব পি এইচ পি র কিছু ছোট ছোট প্রজেক্ট এ সাথে থাকবে SQL Database। ছোট প্রজেক্ট এর পর বড় প্রজেক্ট নিয়ে আলোচনা করা হবে।
যারা পি এইচ পি তে একদমি নতুন তাদের উদ্দেশ্য বলছি প্রথম প্রথম একটু বরিং লাগতে পারে । নতুনদের প্রতি আমার অনুরোধ হাল ছাড়বেন না। কথা দিচ্ছি সাথে থাকলে PHP শিখিয়েয় ছাড়ব। কোন কিছু না বুঝলে নিরদ্বিধায় প্রশ্ন করবেন। প্রশ্ন না করলে কখনো শিখতে পারবেন না।
যাক অনেক কথা বলে ফেললাম এবার কাজে আসি..
Variable:- পূর্বে  Variable নিয়ে কিছুটা আলোচনা করেছিলাম আজ আরেকটু Advance দেখাব।
এই code টুকু notepad++  এ  লিখুন
1
2
3
4
5
6
7
8
<?php
$a="5";
$b="5";
$c=$a+$b;
echo $c;
?>
Save করুন।
দেখুন output 10 আসে কিনা।এখানে $a এর মান 5 এবং $b এর মান 5 । $c তে বলা হয়েছে $a এবং $b এর মান কে যোগ করতে।আপনে $a, $b এর মান পরির্বতন করে দিলে $c এর মান ও পরির্বতন হয়ে যাবে। আর echo দ্বারা $c এর মান কে কল করা হয়েছে। আপনি চাইলে $a+$b এর জায়গায় $a-$b, $a*$b, $a/$b দিয়ে যোগ, বিয়োগ, গুণ, ভাগ সবি করতে পারেন। নিজে নিজে Variable নিয়ে ট্রায় করুন। আর Google এ   Search দিয়ে আরো জানার চেষ্ট করুন।
Comment:  php তে coding করার সময় কোন কাজ কেন করা হয়েছে তা সহজে  ধরতে পারার জন্য  Comment ব্যবহার করা হয়।
php তে অনেক কোড যখন এক সাথে হয় তখন কোন কোড কোন করা হয়েছে তা বুঝা কষ্টকর। আর কোড সহজে ধরার জন্য Comment ব্যবহার করা হয়। Comment কথনো output এ show হয় না।  php তে Comment লিখা হয় // দিয়ে।
1
2
3
4
5
6
7
8
<?php
$a="5";
$b="5";
$c=$a+$b; // a and b SUM
echo $c;
?>
এখানে , // a and b SUM এটি একটি কমেন্ট। আপনি নিজের মত যে কোন কিছু Code এর পাশে Note দিয়ে রাখতে পারেন।

আজ এই পর্যন্তই। সবার প্রতি শুভ কামনা রইল।
Previous
Next Post »