Easy PHP Larn (Part-1)

আশা করি সবাই ভাল আছেন। পি এইচ পি নিয়ে আনেক দিন ধরে লিখার ইচ্ছা থাকলেও ব্যস্ততার কারণে লিখা হয়ে উঠে নি।তবে আপনাদের ভালবাসা পেলে পি এইচ পি নিয়ে আনেক টিউন উপহার দেওয়ার ইচ্ছা আছে।
প্রথমে এক নজরে দেখে নেওয়া যাক পুরো প্যাকেজে কি কি থাকছে:
*** পি এইচ পি বেসিক টিউটরিয়ার ( ১৫০+ বাংলা ভিড়িও টিউটরিয়াল)
*** পি এইচ পি র অলি গলির বিস্তারিত
*** ছোট প্রজেক্ট ১০-১৫ টি
*** বড় প্রজেক্ট ৩-৪ টি (যার বাজার প্রতিটি মূল্য ১,০০,০০০+ টাকা)

পিএইচ পি শিখার আগে যা যা প্রয়োজন..
** HTML CSS ব্যাসিক ধারণা।
** প্রচুর ধৈর্য।
** Notepad++
** XAMPP
এর চেয়ে আপাতত বেশি কিছু প্রয়োজন নেই|

পি এইচ পি শিখার আগে জানা দরকার পি এইচ পি শিখার প্রয়োজন কি এবং কেন শিখব?
আশা করি যারা ওয়েব ড়িজাইন নিয়ে কাজ করেছেন তারা পি এইচ পি সম্র্পকে কিছুটা হলে ও জানেন। সাধারণ ভাবে বলতে গেলে একটি ওয়েব কে ড়াইনামিক করতে পি এইচ পি ব্যবহার করা হয়। যেমন আপনি একটা ওয়েব বানালেন ক্না্ইন্ট চাইল তার সাইটে একটা এড়মিন প্যানেল বানিয়ে দেওয়ার জন্য। সে যেন তার এড়মিন প্যানেল থেকে সাইড়ের সব কিছু পরির্বতন করতে পারে। অনেকে হইত বলতে পারেন জুমলা বা ওয়ার্ড় প্রেসে খুব সহজে করা যায়। হ্যাঁ এটা ঠিক খুব সহজে আপানি করতে পারবেন। এ ক্ষেত্রে আনেক সমস্যা ও থাকে যেমন আপনার এড়ামিন প্যানেল আপনি নিজের মত সাজাতে পারবেন না। সাজালে ও অন্যর করা সি এম এস এর উপর নির্ভর করতে হবে।
এছাড়াও যে কোন ওয়েব কে নিজের মত সাজাতে পিএইচ পি শিখা প্রয়োজন।
পি এইপ পি র একটি গুরুত্বপূর্ণ পাঠ হচ্ছে বিভিন্ন ম্যানেজম্যান্ট ‍সিষ্টেম তৈরী করা যেমন: স্কুল কলেজ ম্যানেজম্যান্ট, ব্যক্তিগত হিসেব নিকেশের সফ্টওয়ার, কোম্পানির হিসেব ম্যানেজম্যান্ট সপ্ট, অনলাইন রেজাল্ট সিষ্টাম, ই আর পি ইত্যাদি। পূর্বে যে সব সফ্টওয়ার গুলো ড়েক্সটপ বেইজ হত এখন তার অধিকাংশই ওয়েবে চলে এসেছে। ওয়েব বেজ হলে যে কোন জায়গা থেকে ব্যবহার করা যায়। যার ফলে ওয়েব এপ্লিকেশনের চাহিদা দিন দিন বাড়ছে।তাই পিএইসপি , এ এস পি এর চাহিদা বাজারে আকাশ চুমি।
পরর্বতী পর্বে পিএইচপি র ব্যাসিক এবং XAMPP নিয়ে আলোচনা করা হবে।

*** কমেন্ট এ আপনাদের মূল্যবান মতামত দিয়ে পরর্বতী পর্ব গুলো কেমন হলে ভাল হয় জানাবেন।
Previous
Next Post »